,

পাহাড়ি জায়গা দখল করে রোহিঙ্গাদের গৃহ নির্মাণ

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামের হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের হাশিম নগর উত্তর পাহাড়তলি আদর্শগ্রাম (২) আশ্রয়ণ প্রকল্প এলাকায় পাহাড়ি জায়গা দখল করে রোহিঙ্গাদের গৃহ নির্মাণের অভিযোগে তিনটি বসতঘর উচ্ছেদ করা হয়েছে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় উক্ত আশ্রয়ণ প্রকল্প এলাকাতে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী (ভূমি) কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সম্রাট খীসা। এসময় উপস্থিত ছিলেন মডেল থানার এএসআই কফিল উদ্দিন ও তার সঙ্গীয় ফোর্স।

জানা যায়, উপজেলা প্রশাসনের উদ্যোগে হাটহাজারী উপজেলাতে অবৈধ ভাবে রোহিঙ্গারা বিভিন্ন উপায়ে আশ্রয় নিচ্ছে। তনুমধ্যে গত কিছুদিন আগেও পশ্চিম আলমপুরের হাওরা টিলাতে রোহিঙ্গাদের বসতি উচ্ছেদ করেন উপজেলা প্রশাসন। এর পর থেকে পাহাড়ি এলাকায় কতজন রোহিঙ্গা বসবাস করছে তার একটি লিস্ট তৈরি করা হচ্ছে। এরই মধ্যে হঠাৎ মির্জাপুর ইউনিয়নে আশ্রয়ণ প্রকল্পে রোহিঙ্গারা পাহাড় কেটে নতুন ৩টি টিনসেটের গৃহ নির্মাণের খবর পেয়ে উপজেলা সহকারী (ভূমি) কমিশনার ঘটনাস্থল গিয়ে সত্যতা যাচাই করে এবং একজনকে রোহিঙ্গা বলে সনাক্ত করে। অপর দুইজন পালিয়ে যাওয়ায় তাদেরকে রোহিঙ্গা বলে সনাক্ত করতে পারিনি। এ সময় সরকারি পাহাড় কেটে নির্মিত ৩টি গৃহ উচ্ছেদ করে দেয়। এদিকে

দখলকৃত জায়গার মালিক জসিম বলেন, আমার বাড়ি কক্সবাজার জেলাতে। গত ৫ থেকে ৬ বছর আগে এখানে এসেছি। বসবাস করার মত কোনো জায়গা না থাকায় পাহাড় কেটে গৃহ নির্মাণ করি পরিবার নিয়ে বসবাস করার জন্য।

এ বিষয়ে উপজেলা সহকারী (ভূমি) কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সম্রাট খীসা জানান, গোপন সংবাদের ভিত্তিতে সরকারি জায়গা দখল ও পাহাড় কেটে গৃহ নির্মাণের অভিযোগ পেয়ে এই অভিযান পরিচালনার করি। অভিযানে নির্মিত তিনটি বসতঘর উচ্ছেদ করা হয়েছে। একজনকে রোহিঙ্গা হিসেবে সনাক্ত করা গেলেও অপর দুইজন উপস্থিত না থাকায় তা সত্যতা পাওয়া যায়নি। তবে দখলকৃত ব্যক্তিদের আগামীকাল সকাল ১০টায় প্রয়োজনীয় কাগজপত্রসহ পরিচয়পত্র নিয়ে যোগাযোগ করতে নির্দেশ দেয়া হয়েছে। তিনি আরও বলেন, সরকারের নির্দেশে রোহিঙ্গা সনাক্ত করে তাদের ক্যাম্পে পাঠানোর জন্য প্রশাসন এ অভিযান অব্যাহত রেখেছেন।

এই বিভাগের আরও খবর